Get on Google Play

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7319
যথার্থ পদের জন্য যথার্থ প্রস্তুতি
কোন পদের জন্য আপনি আবেদন করছেন কিংবা কোনো প্রতিষ্ঠানে করবেন সে সম্পর্কে যথার্থ খোঁজখবর নিয়ে তবেই আবেদন করবেন। ধরা যাক, আপনি টেলিযোগাযোগ কোম্পানিতে সহকারি ব্যবস্থাপক পদে আবেদন করবেন। এক্ষেত্রে প্রথমে বের করে নিন বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবস্থাপক পদে যারা আছেন, তাদের সম্পর্কিত নানা তথ্য। মনোযোগ সহকারে দেখুন সেইসব ব্যক্তি কিভাবে বর্তমান অবস্থানে এসেছেন।
এবার নিজের জন্য পরিকল্পনা তৈরি করে ফেলুন। পরিকল্পনাকে ভেঙে ছোট ছোট ভাগে সাজিয়ে নিন। প্রতিটি ভাগেই স্বল্প মেয়াদি এক-একটি লক্ষ্য রাখুন। যা একে একে আপনার স্বপ্নকে সত্যি করতে সাহায্য করবে।
সাজিয়ে ফেলুন আপনার সামর্থ্যের তালিকা – পরবর্তী দুই বছর আপনার পদক্ষেপগুলো কী হবে? স্বপ্নকে সার্থক করতে আর কী কী করা দরকার? প্রয়োজনে আপনি কী করতে পারেন আর কী পারেন না তার একটা তালিকা তৈরি করে নিন। তারপর যাচাই বাছাই করে বের করুন আপনার যোগ্যতা। সম্ভব হলে নিজের দুর্বলতাগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করুন।

ক্যারিয়ার আপনার, সিদ্ধান্ত আপনার
নিজের সামর্থ্য, দক্ষতা, মূল্যবোধ, আগ্রহ ও চাহিদা যখন আপনার কাছে পরিষ্কার হবে, তখন খবর নিন বাজারে কী ধরনের চাকরি বা পেশা বিদ্যমান। বিভিন্ন পেশার কাজের ধরন, উন্নতি করার সুযোগ, আর্থিক নিরাপত্তা, কাজের পরিবেশ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করুন। জেনে নিন সেসব পেশায় যাওয়ার পথ- শিক্ষাগত যোগ্যতা, কী ধরনের দক্ষতা ও অভিজ্ঞতা দরকার জেনে নিন তাও। সর্বোপরি জ্ঞান লাভ করুন চাকরির বাজারের গতি-প্রকৃতি সম্পর্কে।

চোখ রাখুন বিজ্ঞাপনে
ক্যারিয়ার পরিকল্পনার এটি গুরুত্বপূর্ণ ধাপ। আপনার প্রাতিষ্ঠানিক পড়াশোনা মানিয়ে যায় – এমন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে চোখ রাখুন নিয়মিত। খোঁজখবর রাখুন কাঙ্ক্ষিত পদ এবং কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে। পত্র-পত্রিকা, চাকরির ওয়েবসাইট কিংবা পরিচিতির পরিধি বাড়িয়ে তুলুন। তাদের মাধ্যমেই খবর নিন চাকরির বিজ্ঞপ্তির।

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]