Get on Google Play

লিখিত পরীক্ষা বিষয়ক
#6911
১. বাংলাদেশ পুলিশে ব্যবহৃত বিপিএম ও পিপিএম কী?
উ: বিপিএম-এর পূর্ণরূপ Bangladesh Plice Medal; অন্যদিকে PPM- এর পূর্ণরূপ President Police Medal । সেবা ও সাহসিকতায় বীরত্বপূর্ণ অবদানের জন্য পুলিশ সদস্যদের এ পুরস্কারগুলো প্রদান করা হয়।
২. ‘নেপোটিজম’ বলতে কী বোঝায়?
উ: নেপোটিজম শব্দটি এসেছে ল্যাটিন (মতান্তরে, ফরাসি) শব্দ Nepos থেকে, যার ইংরেজী অর্থ Nephew। নেপোটিজমের বাংলা অর্থ স্বজনপোষণ। সাধারণত আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধবদের প্রতি অতিরিক্ত পক্ষপাতিত্ব বা অনুরাগকে ‘নেপোটিজম’ বলে।
৩. প্রত্যায়ন ও সত্যায়নের মধ্যে পার্থক্য কী?
উ: বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান অনুযায়ী, প্রত্যয়ন অর্থ বিশ্বাস বা প্রত্যয় উৎপাদন। আর প্রত্যায়ন অর্থ সত্যতা নিশ্চিতকরণ। দুটি শব্দের ইংরেজি পরিভাষাই attestation।
৪. মানচিত্রে উপরের দিককে সবসময় ’উত্তর’ ধরা হয় কেন?
উ: দেয়ালে টাঙানো বা বইয়ের পাতায় ছাপা সমস্ত মানচিত্রের উপরের অংশটি উত্তর দিক। প্রাচীন মিসরীয় বিজ্ঞানী টলেমি প্রথম মানচিত্র অঙ্কন করেন, যেখানে ভূমধ্যসাগরীয় অঞ্চল ও গ্রিসকে উপরের দিকে আঁকেন। অর্থাৎ, তার মানচিত্রের উত্তর দিক হলো উপরের অংশ। আজও এ রীতি মেনেই মানচিত্র অঙ্কন করা হয়।
৫. গান শেখার শুরুতে সা, রে, গা, মা, পা----কেন শেখানো হয়?
উ: সংগীত শিক্ষার শুরুতে একজন শিক্ষার্থীকে প্রাথমিকভাবে সপ্তক সম্পর্কে ধারণা নিতে হয়। সা,রে, গা,মা, পা, ধা, নি- এই সাতটি স্বরের সমাহার যেখানে ঘটে, তাকে বলা হয় সপ্তক। এ সপ্তকের সাথে সঠিক শ্রুতিতে কণ্ঠস্বরের আরোহণ-অবরোহণের অভ্যাস করতে এটি শেখানো হয়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    725 Views
    by rafique
    0 Replies 
    198 Views
    by tamim
    0 Replies 
    166 Views
    by raja
    0 Replies 
    142 Views
    by mousumi
    0 Replies 
    693 Views
    by kajol

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]