Get on Google Play

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7453
আমাদের জীবনে নানা ধরণের দুর্ঘটনা ঘটে। কেউ চাকরি হারায়, কেউ হারায় ভালবাসার মানুষ, কেউ হারায় মাথা গোঁজার একমাত্র ঠাইটিও। এই সময়গুলোতে মানুষের চিন্তা ভাবনার ধরন আর স্বাভাবিক থাকে না। অনেকেই এসব পরিস্থিতি থেকে বাঁচতে বেছে নেন আত্মহত্যার মতো চরম পন্থাও। কিন্তু এভাবে কখনোই সমস্যার সমাধান হয় না। এই লেখাটিতে এমন কিছু বিষয় তুলে ধরেছি যা অনুসরণ করলে আপনার জীবনের কঠিন মুহূর্তগুলো পার করা (overcoming difficult times) আর একটু সহজ হয়ে উঠবে।

১. আবেগ ধরে রাখবেন না (let emotions reign): বিশেষ করে পুরুষদের মধ্যে নিজের আবেগ লুকানোর প্রবণতাটা বেশি দেখা যায়। যত কষ্টই আসুক তা তারা নিজের মধ্যেই চেপে রাখেন। এর ফল হয় মারাত্মক। মানসিক অসুস্থতা থেকে শুরু করে আত্মহত্যা পর্যন্ত গড়ায় এর পরিণতি। তাই কঠিন সময়গুলোতে (difficult times) নিজের আবেগ চেপে রাখবেন না। পরিবার বা কাছের বন্ধুদের সাহায্য নিন। সময় বয়ে যাওয়ার সাথে সাথে অনেকটাই স্বাভাবিক হয়ে উঠবেন আপনি।

২. খারাপ সময়কে মেনে নিন, এগিয়ে চলুন সামনে (accept it and go forward): মানুষের জীবনে ভালো এবং খারাপ দুই রকম সময়ই আসে। তাই ভালর পাশাপাশি খারাপকেও মেনে নিতে শিখুন। ভেঙ্গে না পড়ে সামনে এগিয়ে যান। যত তাড়াতাড়ি আপনি নিজের খারাপ সময়টিকে (difficult times in life) মেনে নিতে পারবেন, তা থেকে মুক্তি পাওয়া ততই সহজ হবে।

৩. ইতিবাচক চিন্তা করুন (think positively): ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার (dealing with difficult times) অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না। চাকরি চলে গেলে নিজেকে বোঝান শ্চিয় এর চেয়ে ভালো চাকরি আপনার জন্য অপেক্ষা করছে, প্রিয়জন ছেড়ে চলে গেলে নিজেকে জানান, আপনার জন্য আসলেই উপযুক্ত এমন কারো দিকে এক পা এগিয়ে গেছেন।

৪. ভুলগুলো নিয়ে না ভেবে সঠিক পরিকল্পনা করুন (make the right plan): আপনি কি হারিয়েছেন, কেন হারিয়েছেন, সেসব থাকলে কত ভালো হতো এসব চিন্তা না করে ভবিষ্যতে আপনার কি কি অর্জন করার সম্ভাবনা আছে তা ভাবুন এবং সে অনুযায়ী নিজে তৈরি করুন। যা হারিয়েছেন তার জন্য অভিযোগ না করে পুনরায় ফিরে পাওয়ার চেষ্টা করুন।

৫. শিক্ষা নিন কঠিন সময়গুলো থেকে (focus on the life lesson): জীবনের কঠিন মুহূর্তগুলো (difficult moments in life) থেকে শিক্ষা নিন। চাকরি হারানো, আর্থিক সমস্যা, শারীরিক অসুস্থতার সময়গুলোতেই বোঝা যায় আসলেই কে আপনার আপনজন আর কে আপনার সাথে এতদিন অভিনয় করছিলো। এ শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে। তাই জীবনের কঠিন সময়গুলোকে অভিশাপ নয় বরং আশীর্বাদ হিসেবে দেখুন।

সংগৃহীত:-

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]