Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7417
পার্টি , ডিনার , চাকরির প্রথমদিন , নতুন প্রতিবেশীর সঙ্গে দেখা করা কিংবা যে কোনো পরিস্থিতিতে কথা বলতে হতে পারে আপনাকে । কী বিষয় নিয়ে কথা বলবেন সেটা নিয়ে বেশি মাথা ঘামাবার দরকার নেই । এসব ক্ষেত্রে বেশিরভাগ সময় আলোচনার বিষয় হয় প্রায় সীমাহীন ।
কোনো মানুষকে তার পেশার ব্যাপারে প্রশ্ন করে দেখুন । একবার শুরু করার পর থামতেই চাইবেন না তিনি –
ভাইস প্রেসিডেন্ট আলগোরের বিরুদ্ধে কেউ কেউ এটা অভিযোগ করে থাকেন । কথা বলার সময় নিজের খোলস ছেড়ে বের হন না তিনি । ঠিভিতে যতবার কথা বলেছেন , ততবারই গুটিকয়েক লোক এই অভিযোগ করেছে তার বিরুদ্ধে । তবে আমি নিজে তার মধ্যে সেরকম কিছু খুঁজে পাইনি । তবে যারা তার বিরুদ্ধে এরকম অভিযোগ করেছেন , তাদেরকে আমি বলতে চাই যে প্রাইম মিনিস্টার আগোরকে ওরিওলস কিংবা তার স্কুলজীবন সম্পর্কে প্রশ্ন করুন । তার কঠিন ব্যক্তিত্বর কিছুই আর অবশিষ্ট থাকবে না । প্রাণ খুলে আপনাদের সঙ্গে কথা বলবেন তিনি । তার ছেলেমেয়েদের ব্যাপারেও প্রশ্ন করতে পারেন । একজন রক্ত-মাংসের আগোরকে খুঁজে পাবেন ।
ভাইন প্রেসিডেন্টের সঙ্গে ওপরের যে কোনো একটা বিষয় নিয়ে কথা বলে ভালো একটা শুরু করতে পারেন আপনি । তবে রাজনৈতিক এমন অনেক বিষয় আছে , যা নিয়ে ঘণ্টা আলোচনা চালিয়ে যেতে পারবেন তিনি । রাজনৈতিক আলাপ তার ব্যক্তিত্বের সঙ্গে খাপ খেয়ে যায় । কাজেই এ ব্যাপারে কথা বলতে শুরু করলে নিজেকে পুরোপুরি মেলে ধরতে পারবেন আলগোর । শুধু প্রেসিডেন্ট নয় , যে কোনো মানুষের বেলায় এই কথাটা সত্যি । কোনো মানুষকে তার পেশার ব্যাপারে প্রশ্ন করে দেখুন । একবার শুরু করার পর থামতেই চাইবেন না তিনি । জানতে চাচ্ছেন না বা বিশেষ কোনো প্রশ্ন করেননি – তারপরও নিজের পেশার ব্যাপারে একের পর এক কথা বলে যাবেন । তবে সব মানুষের ক্ষেত্রে এরকম নাও ঘটতে পারে ।
ধরুন কোনো পার্টিতে গেছেন । এক্ষেত্রে কথা বলার জন্য কোন বিষয় খুঁজতে হবে না । পার্টির পরিবেশিই হাজারটা বিষয়ের জন্ম দেবে আপনার সামনে ।
পার্টি কোনো বাড়ি কিংবা অফিসেও হতে পারে । কথা বলতে না চাইলে আলাদা কথা । কিন্তু যদি এমন হয় যে কথা বলতে ইচ্ছে হলেও বিষয় ঠিক করতে পারছেন না । এমন অবস্থায় কি করবেন আপনি ? খুব সহজ একটা উপায় আছে যেখানে পার্টির আয়োজন করা হয়েছে তার চারপাশে তাকান । নিশ্চয়ই এমন কিছু খুঁজে পাবেন যেটা নিয়ে কথা বলওত আনন্দবোধ করবেন আপনার নিমন্ত্রকারী । হয়ত দেখা গেল দেয়ালে একটা রেড স্কয়ার ঝুলিয়ে রেখেছেন তিনি । এ ব্যাপারে প্রশ্ন করুন তাকে । জানতে চান রাশিয়া ভ্রমণের সময়টা কেমন কেটেছে তার । কিংবা হয়ত দেখলেন চক দিয়ে কিছু আঁকিবুকি করা হয়েছে দেওয়ালে । আপনাকে নিশ্চয়ই বলে দিতে হবে না এই আঁকিবুকি কার কাজ হতে পারে । হাসিমুখে প্রশ্ন করুন নিমন্ত্রণকারীকে , জাতে চান তার কোন ছেলে অথবা মেয়ে এই বয়সেই শিল্পী হওয়ার চেষ্টা করছে ।

    Vacancy 04 Job Responsibilities Computer fluen[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন