Try bdQuiz for Free!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7291
লাতিন আমেরিকার দেশ পেরুর ঐতিহাসিক স্থাপনা মাচুপিচু নিয়ে নতুন তথ্য প্রকাশ করেন বিজ্ঞানীরা। বহুবছর আগেই ইনকা সভ্যাতার প্রাচীন নিদর্শন বলে ঘোষণা করেন ঐতিহাসকেরা। ষোড়শ শতাব্দীতে স্প্যানিশরা এ অঞ্চল দখল করার ওপর ভিত্তি করে তারা এই অনুমান করেন। সম্প্রতি রেডিওকার্বন প্রযুক্তি ব্যবহার করে একদল বিজ্ঞানী জানান, প্রাচীন এই নিদর্শনটি আরও অন্তত দুই দশকের পুরানো। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের প্রাচীনতম মরুভূমি

বিশ্বের প্রাচীনতম মরুভূমি নামির মরুভূমি। যার অবস্থঅন অ্যাঙ্গোলার দক্ষিণাঞ্চল ও নামিবিয়ার উত্তরাঞ্চলের মধ্যবর্তী। এই মরুভূমি এমনই শুষ্ক আর রুক্ষ জায়গা, যেখানে জীবন টিকিয়ে রাখা প্রায় অসম্ভব। এখানেই রয়েছে ওয়েলউইটশিপ নামের হাজার বছর বেঁচে থাকা গাছ। স্থানীয় ভাষায় ওয়েলউইটশিককে ডাকা হয় ‘টুইব্লারকানিয়েদুদ” নামে যার অর্থ দুটি পাতা, যা কখনো মরে না।

পিথাগোরাসের উপপাদ্য বহু পূর্বের

গণিতের দুনিয়ায় অতি পরিচিত নাম পিথাগোরাস। যিশুর জন্মের প্রায় ৫০০ বছর আগে তার সৃষ্ট উপপাদ্য আজও পৃথিবীর সব দেশের পাঠ্য বইয়ে শেখানো হয়। কিন্তু সাম্প্রতিক এক আবিষ্কার বলছে, পিথাগোরাসের জন্মের এক হাজার বছর আগেই তাঁর উপপাদ্য জানা ছিল ব্যাবিলনের সভ্যতার মানুষদের। Si.427 নামক ৩৭০০ বছরের পুরানো এক মাটির ট্যাবলেট (যার ওপর প্রাচীনকালে লেখাজোখা খোদাই করা হতো) পাওয়া যায়।

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন