Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3173
জাগ্রত চৌরঙ্গী : মহান মুক্তিযুদ্ধের অসামাণ্য আত্মত্যাগের স্মরণে নির্মিত জাগ্রত চৌরঙ্গী । শিল্পী আব্দুর রাজ্জাক জাগ্রত চৌরঙ্গীর ভাস্কর । ১৯৭৩ সালে এটি নির্মাণ করা হয় । মুক্তিযুদ্ধের প্রেরণায় নির্মিত এটিই প্রথম ভাস্কর্য । জয়দেবপুর চৌরাস্তার সড়কদ্বীপে দৃষ্টিনন্দন এই স্থাপত্যকর্মটি স্থাপন করা হয়।
অপরাজেয় বাংলা : অপরাজেয় বাংলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে অবস্থিত একটি ভাস্কর্য । এটি নির্মাণ করেন মুক্তিযোদ্ধা ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালেদ । ১৯৭৩ সালে ভাস্করটির নির্মাণ কাজ শুরু হয় । ১৯৭৯ সালে এটি উদ্বোধন করা হয় ।
সংশপ্তক : জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ১৯৯০ সালে নির্মিত হয়েছিল স্মারক ভাস্কর্য সংশপ্তক । এ ভাস্কর্যের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে যুদ্ধে শক্রর হাতে এক পা হারিয়েও রাইফেল হাতে লড়ে যাচেছন অকুতোভয় বীর সেই সংশপ্তক । কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক পায়ে ভর করে দাঁড়িয়ে আছে ভাস্কর্যটি । এর ভাস্কর ছিলেন হামিদুজ্জামান খান ।
শাবাশ বাংলাদেশ : শাবাশ বাংলাদেশ ভাস্কর্যটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অবস্থিত । এর স্থপতি শিল্পী নিতুন কুন্ডূ । ১৯৯২ সালে শহিদ জননী জাহানারা ইমাম ভাস্কর্যটির উদ্ভোবন করেন।
বিজয়-৭১ : মহান মুক্তি সংগ্রামে বাংলার সর্বস্তরের মানুষের স্বত:স্ফর্ত অংশগ্রহণের মূর্ত প্রতীক ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের ভাস্কর্য বিজয়-৭১ । বিখ্যাত ভাস্কর শিল্পী শ্যামল চৌধুরীর তত্ত্বধানে ২০০০ সালে ভাস্কর্যটির নির্মাণকাজ সমাপ্ত হয় ।
বিজয় কেতন : ঢাকা সেনানিবাসে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরের নাম ’বিজয় কেতন’ । এর মূল ফটকে অবস্থিত ভাস্কর্যটির নামও ‘বিজয় কেতন’।
স্বোপার্জিত স্বাধীনতা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সড়কদ্বীপে রয়েছে স্বোপার্জিত স্বাধীনতা । এ ভাস্কর্যের নির্মাতা চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক শামীম শিকদার।
স্বাধীনতা সংগ্রাম : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডের সড়ক দ্বীপে ‘স্বাধীনতা সংগ্রাম’ ভাস্কর্যটি নির্মিত হয়েছে । এটি বাংলাদেশের সর্ববৃহৎ ভাস্কর্য । ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাস্কর্যটি উদ্বোধন করেন । এ ভাস্কর্যের নির্মাতা শামীম শিকদার।

অন্যান্য মুক্তিযুদ্ধ সম্পর্কিত ভাস্কর্য
ভাস্কর্য / স্মৃতিফলক – স্থপতি (ভাস্কর) – অবস্থান
স্বাধীনতা – হামিদুজ্জামান খান – কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা
মুক্তবাংলা – রশিদ আহমেদ - ইসলামী বিশ্ববিদ্যালয়
স্মারক ভাস্কর্য – মুর্তজা বশীর – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চেতনা-৭১ – মুহাম্মদ ইউনুস – পুলিশ লাইন, কুষ্টিয়া
দুর্জয় -মৃণাল হক – রাজারবাগ পুলিশলাইনস, ঢাকা
রক্তসোপান - রাজেন্দ্রপুর সেনানিবাস , গাজীপুর
রাজসিক বিহার : ২০০৮ সালে ঢাকা মহানগরীর ৪০০ বছর পূর্তি উপলক্ষে কাজী নজরুল ইসলাম্ এভিনিউর রুপসী বাংলা হোটেলের (হোটেল শেরাটন) সামনে নির্মাণ করা হয় ‘রাজসিক বিহার’ নামক একটি ভাস্কর্য । শিল্পী মৃণাল হক এটির নির্মাতা।
মুক্তি ও গণতন্ত্র তোরণ : নীলক্ষেত সংলগ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখে ‘মুক্তি ও গণতন্ত্র’ নামক তোরণ নির্মিত হচ্ছে । তোরণটির নকশা প্রণয়ণ করেন স্থপতি রবিউল হুসাইন।
ভাস্কর্য – অবস্থান – স্থপতি
স্টেপস – সিউল অলিম্পিক – হামিদুজ্জামান খান
মিশুক – শাহবাগ (শিশু পার্কের সামনে) – মুস্তফা মনোয়ার
শাপলা চত্বর – মতিঝিল, ঢাকা – আজিজুল জলিল পাশা
দোয়েল চত্বর – কার্জন হল – আজিজুল জলিল পাশা
গোল্ডেন জুবলি টাওয়ার – রাজশাহী বিশ্ববিদ্যালয় – মৃণাল হক
    long long title how many chars? lets see 123 ok more? yes 60

    We have created lots of YouTube videos just so you can achieve [...]

    Another post test yes yes yes or no, maybe ni? :-/

    The best flat phpBB theme around. Period. Fine craftmanship and [...]

    Do you need a super MOD? Well here it is. chew on this

    All you need is right here. Content tag, SEO, listing, Pizza and spaghetti [...]

    Lasagna on me this time ok? I got plenty of cash

    this should be fantastic. but what about links,images, bbcodes etc etc? [...]