Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#3854
জেনেভা চুক্তি ও প্যারিস শান্তি চুক্তি
সুইজারল্যান্ডের জেনেভায় ১৯৫৪ সালে ফ্রান্স ও ভিয়েতনামের মধ্যে ঐতিহাসিক জেনেভা চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে ১৯৫৪ সালে ভিয়েতনামকে উত্তর ভিয়েতনাম এবং দক্ষিণ ভিয়েতনাম নামে দুটি রাষ্ট্র বিভক্ত করা হয়। ১৯৫৫ সালে সোভিয়েত নিয়ন্ত্রিত উত্তর ভিয়েতনাম এবং যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত দক্ষিণ ভিয়েতনাম এর মধ্যে যুদ্ধ শুরু হয়। ১৯৭৩ সালে এই যুদ্ধ অবসানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের মধ্যে প্যারিসে একটি চুক্তি হয়, যা প্যারিস শান্তি চুক্তি নামে পরিচিত। এই চুক্তির মাধ্যমে ১৯৭৫ সালে ভিয়েতনাম যুদ্ধের অবসান হয় এবং ১৯৭৬ সালে দুই ভিয়েতনাম প্রকাশিত হয়।
মানবাধিকার চুক্তি
মানবজাতির প্রত্যেক মানুষকে মর্যাদা, সমতা ও সমান অধিকার রক্ষার লক্ষ্যে ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের সদরদপ্তরে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। এটি জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয়। এই চুক্তিটি তৈরি করেছিলেন নোবেল লরিয়েট ওরেন ক্যাসিন। ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস।
তাসখন্দ চুক্তি
১৯৬৫ সালে কাশ্মীরকে কেন্দ্র করে দ্বিতীয় বারের মতো ভারত পাকিস্তান যুদ্ধ হয়। কাশ্মীর প্রশ্নে ভারত-পাকিস্তান যুদ্ধের অবসান ও শান্তি স্থাপনের লক্ষ্যে ১৯৬৬ সালের ১০ জানুয়ারি উজবেকিস্তান এর রাজধানী তাসখন্দে ভারত-পাকিস্তানের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এতে ভারতের পক্ষে জওহরলাল নেহরু এবং পাকিস্তানের পক্ষে আইয়ুব খান স্বাক্ষর করেন। মধ্যস্থতা করেন সাবেক সোভিয়েত প্রেসিডেন্ট কোসিগেন।
সিমলা চুক্তি
ভারতের হিমাচল প্রদেশের রাজধানী সিমলায় ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি স্থাপনের লক্ষ্যে ১৯৭২ সালে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এতে ভারতের পক্ষে শ্রীমতী ইন্দিরা গান্ধী এবং পাকিস্তানের বিরূদ্ধে জুলফিকার আলী ভুট্টো কাজ করেন।
ডেটন চুক্তি
যুক্তরাষ্ট্রের ওহিও রাজ্যের ডেটন বিমান ঘাটিতে ১৯৯৫ সালে বসনিয়া ও হার্জেগোভিনা যুদ্ধ নিরসনের লক্ষ্যে বসনিয়া, ক্রোয়েশিয়া ও সার্বিয়ার মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। মধ্যস্থতা করেন বা এই চুক্তির উদ্যোক্তা ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন।
রোম চুক্তি ও ম্যাসট্রিচট চুক্তি
১৯৫৭ সালে ইতালির রোমে ইইসি বা ইসি প্রতিষ্ঠার লক্ষ্যে রোম চুক্তি স্বাক্ষরিত হয়, যা ১৯৫৮ সালে কার্যকর হয় এবং ইসিকে ইইউ-তে রূপান্তরের লক্ষ্যে নেদারল্যান্ডেসের ম্যাসট্রিচট শহরে ১৯৯২ সালে ম্যাট্রিচট চুক্তি স্বাক্ষরিত হয়। ম্যাসট্রিচট চুক্তি কার্যকর হওয়ার মধ্য দিয়ে ১৯৯৩ সালের ১ নভেম্বর ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। ইতালির রোমে ১৯৯৮ সালের আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি কার্যকর হয় ২০০ সালে ।
NPT চুক্তি
NPT হচ্ছে পারমানবিক অস্ত্রের বিস্তার রোধ বিষয়ক চুক্তি। এটি ১৯৬৮ সালে স্বাক্ষরিত হয় এবং ১৯৭০ সালে কার্যকর হয়। উত্তর কোরিয়া ২০০৩ সালে NPT প্রত্যাহার করেছে। ভারত, ইসরাইল, পাকিস্তান, দক্ষিণ সুদান এতে স্বাক্ষর করেনি।
CTBT চুক্তি
CTBT হচ্ছে পারমানবিক অস্ত্র পরীক্ষা রোধ চুক্তি। ১৯৯৬ সালে এই চুক্তি স্বাক্ষরিত হয়। নতুন করে কেউ আর পারমানবিক অস্ত্র তৈরি করতে পারবে না এবং আগের গুলো ধ্বংস করে সীমিত করে আনবে। এটাই ছিল CTBT এর মূল লক্ষ্য । বাংলাদেশ ১৯৯৬ সালে CTBT তে স্বাক্ষর করে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    415 Views
    by fency
    0 Replies 
    337 Views
    by fency
    0 Replies 
    385 Views
    by Jitsaha7060
    0 Replies 
    323 Views
    by Jitsaha7060
    0 Replies 
    345 Views
    by Jitsaha7060
    long long title how many chars? lets see 123 ok more? yes 60

    We have created lots of YouTube videos just so you can achieve [...]

    Another post test yes yes yes or no, maybe ni? :-/

    The best flat phpBB theme around. Period. Fine craftmanship and [...]

    Do you need a super MOD? Well here it is. chew on this

    All you need is right here. Content tag, SEO, listing, Pizza and spaghetti [...]

    Lasagna on me this time ok? I got plenty of cash

    this should be fantastic. but what about links,images, bbcodes etc etc? [...]