Try bdQuiz for Free!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#3790
সিন্ধু সভ্যতা
এটি ব্রোঞ্জ যুগের সভ্যতা। প্রায় ৩৫০০ বছর আগে দ্রাবিড় জাতি এ সভ্যতা গড়ে তুলেছিল। এ প্রাচীন সভ্যতা আবিষ্কৃত হয় ১৯২২ সালে। সভ্যতাটি সিন্ধু সভ্যতা নামে পরিচিত। সিন্ধু সভ্যতার আবিষ্কারক জন মার্শাল ও রাখালদাস বন্দোপাধ্যায় ।
ফিনিশীয় সভ্যতা
চীন সভ্যতার ইতিহাসে ফিনিশীয়দের পরিচয় শ্রেষ্ঠতম নাবিক ও জাহাজ নির্মাতা হিসেবে। ধ্রুবতারা দেখে তারা দিক নির্নয় করত। এ কারণে ধ্রুবতারা অনেকের কাছে ফিনিশীয় তারা নামে পরিচিত ছিল। সভ্যতার ইতিহাসে ফিনিশীয়দের সবচেয়ে বড় অবদান হলো বর্নমালার উদ্ভাবন। তারা ২২টি ব্যাঞ্জনবর্ণ উদ্ভাবন করে।
পারস্য সভ্যতা
আজকের ইরান প্রাচীনকালে পারস্য নামে পরিচিত ছিল। ’জুরথুস্ট্রাবাদ’ নামে পারস্যে এক ধর্মগুরু ও দার্শনিকের আবির্ভাব ঘটে। জরথুস্ট্র কর্তৃক প্রবর্তিত ধর্ম জুরথুস্ট্রাবাদ’ নামে পরিচিত। ৩০০ খ্রিষ্ট্রপূর্বে গ্রিক বীর আলেকজান্ডার অধিকার নেন সমগ্র পারস্য সাম্রাজ্য।
গ্রিক সভ্যতা
স্পার্টা ও এথেন্স উভয় দেশ এক অন্যের শত্রু ছিল। এক সময় এ দুই দেশের মধ্যে যুদ্ধ বেধে যায়। গ্রিক সভ্যতার সাথে দুইটি সংস্কৃতির নাম জড়িয়ে আছে – একটি হেলেনিক এবং অন্যটি হেলেনিস্টিক। গ্রিসের প্রধান শহর এথেন্সে শুরু থেকেই যে সংস্কৃতি গড়ে উঠেছিল তাকে বলা হয় হেলেনিক সংস্কৃতি। গ্রিকরা বহু দেবতায় বিশ্বাসী চিল। গ্রিকদের প্রধান দেবতা ছিলেন জিউস। গ্রিকবাসী বিশ্বাস করত দেবতাদের বাস অলিম্পাস পর্বতের চূড়ায়।
গ্রিক দেবী বা দেবতার নাম – পরিচিতি
আফ্রোডায়িট – ভালোবাসা
অ্যাপোলো – সূর্য
আরটেমিশ – উর্বরতা
জিউস – দেবতারদের রাজা
গ্রিকদের সবচেয়ে বড় অবদান ছিল দর্শনচর্চায়। সক্রেটিস ছিলেন দার্শনিকদের মধ্যে সবচেয়ে খ্যাতিমান। অ্ন্যায় শাসনের প্রতিবাদ করায় শাসকগোষ্ঠী ৩৯৯ খিস্ট্রপূর্বে এ মহান দার্শনিককে হেমলক লতার তৈলী বিষ খাইয়ে হত্যা করা হয়। সক্রেটিসের ছাত্র দার্শনিক প্লেটো। তিনি রিপাবলিক নামক গ্রন্থ রচনা করেন। প্লেটোর ছাত্র অ্যারিস্টেটল। তার বিখ্যাত গ্রন্থ পলিট্রিক্স।
গ্রিক মহাকবি হোমার রচনা করেন মহাকাব্য ইলিয়ড এবং ওডিসি। নাট্যকার সফোক্লিসের বিখ্যাত ট্রাজেডি রাজা ইদিপাস। গ্রিক ইতিহাসবেত্তা ইতিহাসের জনক বলা হয়। অন্য খ্যাতিমান ইতিহাসবীদ ছিলেন থুকুডাইডিস। তাকে বিজ্ঞানসম্মত ইতিহাসের জন বলা হয়।
গ্রিক বিজ্ঞানীরা পৃথিবীর মানচিত্র অঙ্কন করেছিলেন। তারাই প্রথম প্রমাণ করেছিলেন যে, পৃথিবী একটি গ্রহ। এবং তা নিজ কক্ষপথে আবর্তিত হয়। বিখ্যাত গ্রিক গণিতবিদ পিথাগোরাস এবং চিকিৎসাবিজ্ঞানী হিমোক্রেটিস যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন।
খ্রিষ্টপূর্ব ৭৭৬ অব্দে গ্রিসে অলিম্পিক প্রতিযোগীতা জন্ম হয়।

ইনকা সভ্যতা
পেরুর দক্ষিণাংশে শক্তিশালী ইনকা সভ্যতার বিকাশ ঘটেছিল। ইনকা সভ্যতার ব্যাপ্তিকাল ছিল ১৪৩৮ থেকে ১৫৩২ সাল পর্যন্ত। ইনকা সভ্যতার সম্রাটরা তাদের বাসস্থান হিসেবে মাচু-পিচু নগরী গড়ে তুলেছিলেন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    509 Views
    by rajib
    0 Replies 
    731 Views
    by abdullahabunayem4
    0 Replies 
    923 Views
    by abdullahabunayem4
    0 Replies 
    948 Views
    by rekha
    0 Replies 
    690 Views
    by rekha

    Vacancy 04 Job Responsibilities Computer fluen[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন