Try bdQuiz for Free!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7423
১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পর উপকূল অঞ্চলে বিভিন্ন সময় বাংলাদেশের অনেক দ্বীপ জেগে ওঠে। বিশেষত, গত ২ দশকে প্রায় ৬০ টি দ্বীপ জাগে। পরিসংখ্যাান অনুযায়ী এর মোট আয়তন প্রায় ১৬০০ বর্গকিলোমিটার।
অপরদিকে ভারত থেকে প্রাপ্ত ছিটমহল এর আয়তন যোগ করলে মূল আয়তন দাঁড়ায় ১,৪৭,৬১০ বর্গকিলোমিটার। এর সাথে নতুন জেগে ওঠা দ্বীপগুলোর আয়তন অর্থ্যাৎ ১৬০০ বর্গকিলোমিটার যোগ করলে বাংলাদেশের আয়ন দাঁড়ায় প্রায় ১,৪৯,২১০ বর্গকিলোমিটার।
তবে ছিটমহল ও নতুন দ্বীপ/চর জেগে ওঠার ঘঠনা দুটো বাংলাদেশের আয়তনে খুব একটা পার্থক্য গড়ে না দিলেও বর্তমান আয়তনে সবচেয়ে বড় ব্যবধান গতড়ে দিয়েছে মিয়ানমার থেকে বাংলাদেশর সমুদ্র বিজয়। প্রায় আধ যুগ আগে প্রতিবেশী দেশ ভারত থেকে পাওয়া প্রায় ২৮,৪৬৭ বর্গকিলোমিটার ও মিয়ানমারের কাছ থেকে ৭০ হাজার বর্গকিলোমিটার সমুদ্র সীমা লাভ করার দরুন বাংলাদেশের মোট আয়তন প্রায় ২,৪৭,৬৭৭ বর্গকিলোমিটার। যা পূর্বের আয়তনের চেয়ে প্রায় ১ লক্ষ বর্গকিলোমিটার বেশি।
বাংলাদেশের আয়তনের অতীত ও বর্তমানের এই বিশাল পার্থক্য তৈরি হলেও আনুষ্ঠানিক তথা সরকারিভাবে এই আয়তন পরিমাফ না করায় তা এখনো স্কুল কলেজের বইগুলোতে ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটারই লিখা হচ্ছে।
এদিকে প্রতি বর্ষা ও গ্রীষ্ম মৌসুমে উপকূল অঞ্চলে নতুন নতুন দ্বীপ সৃষ্টি ও বিলীন হবার ফলে বাংলাদেশের বর্তমান আয়তন প্রতিনিয়ত আরো বাড়ছে। তাই এটিও বলা মুশকিল যে ঠিক এই মুহুর্তে বাংলাদেশের আয়তন কত বেড়েছে কিংবা বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    606 Views
    by sajib

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন