Let's Discuss!

লিখিত পরীক্ষা বিষয়ক
#1054
অনেক বড় পোষ্ট। আশা করি, ইহাতে আপনার দরকারি সকল কিছুই রহিয়াছে। তাহার জন্য যত্ন সহকারে পড়া আবশ্যক। তাহা হইলে শুরু করা যাক। তবে হ্যাঁ, খাতা কলম নিয়া বসিতে ভুল করিবেন না। ইহাতে আপনার ভাল হইবে। দরকারি বিষয় গুলো নোট করিয়া নেবেন নিজ দায়িত্বে।(চাইলে সেভ করেও রাখতে পারেন)

একজন ব্যাংকার হিসেবে আমি প্রস্তুতির জন্য বলে থাকি, শুধু ম্যাথ দিয়েই ব্যাংক রিটেন উতরানো যায়না।আর গেলেও ভাল অবস্থান তৈরি করা যায়না।তাই রাইটিং সেকশন অতীব গুরত্বপূর্ণ ।আমাদের দেশে রাইটিং সেকশনে যে বিষয়গুলো আসবেঃ
১। ফোকাস রাইটিং।
২। দরখাস্ত।
৩। আর্গুমেন্ট।
৪। প্রতিবেদেন।
৫। সামারি।
৬। অনুবাদ ইত্যাদি। যদিও আরো নানা ভাগে ভাগ করা যায়।

উপরের এই বিষয়গুলোর মধ্যে একটি বিষয় বুঝতে হবে যে যদি বাক্য গঠনে আপনার ভাল দক্ষতা না থাকে, আপনি কোন সেকশনে ভাল করতে পারবেন না তবে হ্যাঁ প্রতিটি বিষয় নিয়ে কিছু কথা না বললেই নয়।

১। যেমন প্রথমে বলতে হবে, #প্রতিবেদন নিয়ে। এখানে যতই ভাল পারেন না কেন। আপনাকে এর কিছু ফরমেট ভাল করে পড়তে হবে। এর জন্য গ্রুপে প্রচুর ফাইল দেয়া আছে। যা চাইলে আপনি নিজেই জোগাড় করে নিতে পারেন।

২। #দরখাস্ত নিয়ে বলতে গেলে এখানেও আপনাকে কিছু ফরমেট দেখে নিতে হবে এবং গ্রুপে প্রচুর ফাইল পাবেন যেখানে বিসনেস লেটারগুলোর টেমপ্লেট দেয়া আছে। এই ফাইলগুলো থেকে টেমপ্লেট গুলো ভাল করে বুঝতে হবে।
তাই এই দুইটি সেকশন নিয়ে আমি তেমন কিছুই বলতে চাই না। আপনারাই ভাল পারবেন একটু সময় বিনিয়োগ করলে।

৩। এবার আসি, #ফোকাস_রাইটিং নিয়ে। এখানে একটি টপিক দেয়া থাকবে। যার উপর আপনাকে লিখতে হবে। এই সেকশন হল সব চেয়ে গুরুত্ত্বপুর্ন। এখানে কোন প্রকার ফরমেট দিয়ে কাজ চলবে না আমার মতে। প্রাসঙ্গিকতা থাকতে হবে লেখার মধ্যে। অনেকেই দেখা যায় ম্যাথ খুব ভাল পেরেও রিটেনে খারাপ করছে। এর কারন হল এই সেকশনে খারাপ করা। যেমন একটি উদাহরন দিচ্ছি। ধরুন, একটি টপিক আসল এমনঃ The recent performance of Bangladesh Cricket Team. আপনি লিখলেনঃ
The Bangladesh team has played well. Our two players of top order did 100. Their success resulted in a great victory. If this trend continue, we will play very well in world cup.
এই ধরনের লেখায় আপনি ভাবতে পারেন যে বাহ, চলে যাবে তো? কিন্তু চলবে না। কিন্তু যিনি আপনার খাতা দেখবেন তিনি চাইবেন অন্য কিছু। নিচের লেখাটা দেখুন।
With impeccable playing, two of the top order players finished the match resulting in a nice of winning the world cup.

কেমন লাগল একটু বলুন তো। এক বাক্যের মধ্যে সব কিছু নিয়ে আসা হয়েছে। এগুলো ভাল পারবেন যখন clause এর উপর ভাল দক্ষতা থাকবে। এর এর জন্য বাজারে যত বই আছে, তার মধ্য আমার পছন্দ হল the principles of fearless writing. সব বইয়ে কেবল বিভিন্ন টপিক নিয়ে লেখা হয়েছে। এই বইয়ে বাক্যের এই উপস্থাপন টা কিভাবে করতে হয় তা ধাপে ধাপে দেয়া হয়েছে। তাছাড়া চাইলে focus writing + ও দেখতে পারেন।
এরপর আসি আরেকটি দিকে। বাক্য কেবল সুন্দর হলেই হবে না। তথ্য থাকা চাই। এর জন্য নিয়মিত বিভিন্ন তথ্য মুখস্ত করবেন। এর জন্য আমার মতে সব চেয়ে ভাল বই হল #অর্থনৈতিক_সমীক্ষা। এই বইয়ের উপর বাংলাদেশে আর কোন রেফারেন্স বুক আমার মতে হয়না।

৪। #অনুবাদঃ এটা নিয়ে কথা বলতে গেলে অনেক কিছু বলা হয়। কিন্তু শেষ হবে না। আমি একটি কাজ করতাম এই সেকশনে ভাল করার জন্য। প্রতিদিন ১০/১৫ বাক্যের একটা আর্টিকেল নিতাম এবং অনুবাদ করতাম। চেষ্টা করতাম কাউকে দিয়ে একটু চেক করিয়ে নিতে। তবে এক ধরনের আর্টিকেল নিয়ে কাজ করবেন না। একদিন অর্থনৈতিক আর্টিকেল নিলে আরেকদিন নেবেন পরিবেশ। আরেকদিন নেবেন সংস্কৃতি। এইভাবে ভিন্নতা থাকলে আপনার কাজে বিচিত্রতা থাকবে এবং বিভিন্ন ধরনের টপিকের উপর অনুবাদ হবে। #জাকিরস_বিসিএস এর পেজে নিয়মিত অনুবাদ দেয়া হয়। এটি একটি ভাল সোর্স হতে পারে।

৫। #সামারিঃ এটার জন্য আগের কাজগুলো ভাল করে করলে আপনি ভাল করবেন। এটা নিয়ে তেমন নতুন কিছুই নেই। তবে, খেয়াল করবেন সামারি করতে গিয়ে প্যাসেজের কোন লাইন বা বাক্যে বা এর অংশ যেন হুবুহু কপি পেস্ট না হয় ।এটা পরিক্ষক খুব খারাপ ভাবে নিয়ে থাকেন।কোন ধরনের এক্সাম্পল সামারিতে আসবেনা।মূলকথাটা নিজের ভাষায় উপস্থাপন করবেন ।

৬। #argument: এই অংশের জন্য একটি কথা না বললেই নয়। এটি সেকশন টি মূলত জিম্যাট এ আসে। argument বলতে যা বুঝায়, তেমন কিছু আমাদের দেশের এক্সামে আসে না। তবে অনেক টা এই ধরনের টপিক এক্সাম এসে থাকে। যদি আপনি প্রকৃত argument ইস্যু নিয়ে কাজ করতে চান, তবে, জিম্যাটের রাইটিং পার্ট নিয়ে কাজ করতে পারেন। তবে আমাদের দেশে যে ধরনের টপিক আসে, তার উপর সুমন সেন দাদার একটি লেখা আছে। অইটা পড়লেই হবে। আমি দাদার সেই লেখাটি দিয়ে দিচ্ছি যেন আপনারা দেখে নিতে পারেন। একটি ফরমেট ও শেয়ার করা হয়েছে। ভাল করে দেখে নেবেন।

ধরুন বলা হলো, ছেলেটি বল খেলছে। আপনি বুঝলেন ছেলেঠি অবশ্যেই ফুটবলার। তার মানে আপনি ধরে নিয়েছেন কেবলমাত্র ফুটবলার হলেই ফুটবল খেলে। অন্য কেউ ( হয়তো শখের বসে) খেলবে না।
Argument issue গুলি সাধারনত এই assumption ও conclusion কে আক্রমন করে কাজ করতে হয়ে। তবে দেখা যাক কিভাবে একটি argument issue লিখতেহবে
[ Introduction
[ Assumption কে attack করা
[ Argument এর claim কে attack করা
[ নিজের বিপরীতে কিছু কথা বলা
[ আবার বিপরীত কথা গুলো ভুল প্রমান করে নিজের কথাকে সঠিক প্রমান করা।
[ Conclusion

ধরুন টপিক আসলো, “Social media destroys our valuable time. So, social media should be banned.”
অর্থ্যাৎ Social media আমাদের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করছে, তাই এটি বন্ধ করা উচিৎ। তাহলে assumption টা কি?
১. Social media আমাদের খারাপ ছাড়া ভালো কিছু করে না।
২. কিছু ভালো করলেও এর খারাপটাই বেশী।

[ Introduction

তাহলে এর Introduction এর ক্ষেত্রে নিচের লেখাটি ব্যবহার করবেন
The argument claims that (কথাটি একটু ঘুরিয়ে লেখবেন)
Stated in this way the argument .. এখন এতটুকু লিখে নিচের তিনটি বাক্যের যে কোন একটি লিখবেন.
a) manipulates facts and conveys a distorted view of the situation
b) reveals examples of leap of faith, poor reasoning and ill-defined terminology
c) fails to mention several key factors, on the basis of which it could be evaluated
এরপর লিখবেন, The conclusion of the argument relies on assumptions for which there is no clear evidence. Hence, the argument is weak/unconvincing and has several flaws.
যেমন আমি Social media এর টপিক নিয়ে লিখেছি
The argument claims that Social media destroys our valuable time. So, it should be banned stated in this way – the argument fails to mention several key factors, on the basis of which it could be evaluated. The conclusion of the argument relies on assumptions for which there is no clear evidence. Hence, the argument is weak/unconvincing and has several flaws.

[ Assumption কে attack করা
এই পর্যায় লিখতে পারেন এই ভাবে। to begin with, the argument readily assumes that……. (assumption টা একটু ঘুরিয়ে লিখবেন) But it could be more sustaining if the argument addressed some questions such as …….(কিছু প্রশ্ন করবেন যা কিনা assumption কে আরো বেশী প্রশ্ন বিদ্ধ করবে). Without having such information, it is quiet difficult to rely on the assumption only.

[ Argument এর claim কে attack করা
this argument directly claim ………….(এখানে conclusion লিখবেন) . As it provide no evidence linking between the conclusion and assumption, the claim remain completely fallacious. So before establishing the required faith, one need to answer the aforementioned questions.

....................¬....................¬........ এখানে নিজের মতামতকে প্রাধান্য না দিয়ে statement এর কথাকেই গুরুত্ব দিয়ে লিখবেন। শুরু করবেন এইভাবে - On the other hand, the fact that ......... is also true. শুন্য স্থানে statement টাকে সাপোর্ট দেবেন, যেমন লিখবেন. ..
On the other hand, the fact that social media affects our time very detrimentally is true. In some cases, social media is the pivotal fact worsening our situation. পারলে আরো কিছু লিখতে পারেন। যদি সম্ভব হয়, কিছু সংখ্যা ভিত্তিক তথ্য দিতে পারেন।

এই অংশে আপনার কাজ হল নিজের মতামত কে প্রমান করা। অনেকটা যুক্তি খন্ডন করার মত। আপনি দেখাবেন যে যদিও argument topic এ যা বলা আছে, তা কিছুটা সত্য, কিন্তু আসল বিষয় টা অন্য দিকে। এই part টা আপনাকে বানিয়ে লিখতে হবে। খুব বেশি না পারলে অল্প কথায় লিখবেন।
যেমন If all the above stated facts are taken into consideration, it is rather logical to say that whether social media is harmful depends on how we utilize it. To be specific, the author must present valid reasons to prove the accepted conclusion. If not, the above stated argument will remain fallacious. এখানে if all the above stated facts are taken into consideration,......... to be specific, the author must represent valid reason to prove accepted conclusion. If not, the above stated argument will remain falacious. এই টা মুখস্ত করতে পারেন।

এই অংশে আপনার কাজ হল আপনার কথাকেই আবার ফুটিয়ে তোলা। নিচের অংশ টা মুখস্ত করে নিতে পারেন।
In conclusion, the argument is flawed for the above-mentioned reasons and is therefore unconvincing. It could be considerably strengthened if the author clearly mentioned all the relevant facts.........In order to assess the merits of a certain situation/decision, it is essential to have full knowledge of all contributing factors. In this particular case........Without this information, the argument remains unsubstantiated and open to debate.
প্রথম শুন্যস্থানে কিছু পয়েন্ট লিখবেন যেগুলি আগে আলোচনা করেছেন। আর ২য় শুন্যস্তানে প্রধান পয়েন্ট টা লিখবেন।
In conclusion, the argument is flawed for the above-mentioned reasons and is therefore unconvincing. It could be considerably strengthened if the author clearly mentioned all the relevant facts, including how social media harms us, why we can not receive benefit from it, our knowledge and ignorance etc..In order to assess the merits of a certain situation/decision, it is essential to have full knowledge of all contributing factors. In this particular case we need to establish a sound relation between social media and our problem, which is not given.Without this information, the argument remains unsubstantiated and open to debate.
আশা করি আর সমস্যা হবে না আপনাদের argument issue নিয়ে লিখতে।

মোটামুটি এই হল রাইটিং সেকশন নিয়ে কথা। আশা করি, এবার খুশি। যদি আপনাদের উপকারে এসে থাকে, তবে আমার এই পরিশ্রম সার্থক। মতামত জানাবেন।
শাহনাজ পারভীন
কর্মকর্তা , বাংলাদেশ কৃষি ব্যাংক
    Similar Topics
    TopicsStatisticsLast post
    Bank Written Model
    by awal    - in: মডেল টেস্ট
    0 Replies 
    255 Views
    by awal
    Preposition question bank: part 01
    by Azizcu1990    - in: ইংরেজী
    0 Replies 
    452 Views
    by Azizcu1990
    0 Replies 
    417 Views
    by 96tipu
    0 Replies 
    393 Views
    by 96tipu
    0 Replies 
    440 Views
    by Jahidhasan
    long long title how many chars? lets see 123 ok more? yes 60

    We have created lots of YouTube videos just so you can achieve [...]

    Another post test yes yes yes or no, maybe ni? :-/

    The best flat phpBB theme around. Period. Fine craftmanship and [...]

    Do you need a super MOD? Well here it is. chew on this

    All you need is right here. Content tag, SEO, listing, Pizza and spaghetti [...]

    Lasagna on me this time ok? I got plenty of cash

    this should be fantastic. but what about links,images, bbcodes etc etc? [...]