Try bdQuiz for Free!

লিখিত পরীক্ষা বিষয়ক
#7252
বাংলাদেশের উদ্যোগে আন্তর্জাতিক দিবস
২৮ এপ্রিল ২০২১ জাতিসংঘ সাধারণ পরিষদে পানিতে ডু্বে মৃত্যু প্রতিরোধবিষযক ঐতিহাসিক প্রস্তাব সর্বসম্মতিক্রমে গ্রহণ করে। জাতিসংঘের ৭৫ বছরেরর ইতিহাসে এ ধরনের প্রস্তাব গ্রহণ এটিই প্রথম। গৃহীত প্রস্তাবে পানিতে ডুবে মৃত্যুকে একটি ‘নীরব মহামারি’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। প্রস্তাবটি উত্থাপন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। গৃহীত প্রস্তাব অনুযায়ী, এখন থেকে প্রতি বছর ২৫ জুলাই ‘বিশ্ব ডুবে-মৃত্যু প্রতিরোধ দিবস’ (World Drowning Prevention Day) হিসেবে পালিত হবে। নীরব এই বৈশ্বিক মহামারির বিষয়টিকে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে নিয়ে আসতে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ২০১৮ সাল থেকে কাজ করে যাচ্ছে। দীর্ঘ পথপরিক্রমায় বাংলাদেশের পাশাপাশি প্রস্তাবটিতে সহ-নেতৃত্ব দেয় আয়ারল্যান্ড। আর এতে সহপৃষ্ঠপোষকতা প্রদান করে ৮১টি দেশ।

বৈদ্যুতিক ট্রেনের যুগে বাংলাদেশ
১১ মে ২০২১ ঢাকার উত্তরায় মেট্রোরেলের ডিপোতে বিদ্যুতের সাহায্যে দেশের ইতিহাসে মেট্রোরেলের প্রথম চলাচল দেখানো হয় । এর মধ্যে দিয়ে বিদ্যুৎ চালিত ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ। ছয়টি বগির সেট নিয়ে ট্রেনটি ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয়। প্রথম ট্রেনটি ২০২১ সালের আগস্টে ডিপোর বাইরে উড়ালপথে তোলা হয়। সেখানে প্রথম পারফরম্যান্স টেস্ট, তারপর সমন্বিত পরীক্ষামূলক চলাচল এবং পরবর্তীতে পূর্ণাঙ্গ পরীক্ষামূলক চলাচল করবে। দেশের প্রথম মেট্রোরেলের নির্মাতা জাপানের কাওয়াসাকি কোম্পানি। চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিশেষ উদ্যেগে থার্ড পার্টি ইন্সপেক্টরের মাধ্যমে ইন্সপেকশন সম্পন্ন করে মেট্রোরেলের সেটটি বাংলাদেশে নিয়ে আসা হয়। মেট্রোরেলের প্রথম সেটটি ২৩ এপ্রিল ২০২১ উত্তরার ডিপোতে এসে পৌঁছে।


গিনি বিসাউয়ে প্রথম বাংলাদেশি রাষ্ট্রদূত
পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান ২৭ এপ্রিল ২০২১ প্রথম অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে গিনি বিসাউয়ের প্রেসিডেন্ট উমরাও মোকতার সিসোকো এমবালোর কাছে তার পরিচয়পত্র পেশ করেন। ১৭ সেপ্টেম্বর ১৯৭৪ বাংলাদেশ (১৩৬) এবং গিনি বিসাউ (১৩৮) একই সাথে জাতিসংঘের সদস্যপদ লাভ করে।

    Vacancy 04 Job Responsibilities Computer fluen[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন