Let's Discuss!

লিখিত পরীক্ষা বিষয়ক
#7040
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রথমবারের মতো বাংলাদেশ সেনা,নৌ ও বিমান বাহিনীর একটি সমন্বিত কন্টিনজেন্ট (মার্চিং ব্যান্ডসহ) ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেয়। ২৬ জানুয়ারি ২০২১ লে. কর্নেল আবু মো. শাহনুর শাওন, পিএসসি-এর নেতৃত্বে ১২২ সদস্যবিশিষ্ট সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে গঠিত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর চৌকস প্যারেড কন্টিনজেন্টটি ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজের প্রধান অতিথিকে সালাম প্রদর্শন করে।
২৬ জানুয়ারি ১৯৫০ ভারত ব্রিটিশ রাজতন্ত্র থেকে প্রজাতন্ত্রে পরিণত হয়। একই দিন কার্যকর হয় ভারতীয় সংবিধান। সেই থেকে শুরু এ আনুষ্ঠানিক প্যারেড, যা ১৯৫৪ সাল পর্যন্ত লালকেল্লা, রামলীলা গ্রাউন্ড অথবা অন্যত্র আয়োজন করা হয়। দিল্লির প্রশস্ত রাজপথে এ প্যারেড নিয়ে আসা হয় ১৯৫৫ সালে। ২০২১ সালে বাংলাদেশ বিশ্বের তৃতীয় দেশ হিসেবে এ প্যারেডে অংশ নেয়। ২০১৬ সালে ফ্রান্সের পদাতিক রেজিমেন্ট এবং তাদের সেনা ব্যান্ড প্রথম দেশ হিসেবে প্যারেডে অংশ নেয়। ২০১৭ সালে যোগ দেয় সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের গার্ড ও সেনা ব্যান্ড। উল্লেখ্য, ২৬ জানুয়ারি ১৯৫০ প্রথম প্যারেডে প্রধান অতিথি ছিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আহমেদ সুকর্ণ।

BRICS ব্যাংকে বাংলাদেশ
ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার আদ্যক্ষর নিয়ে গঠিত BRICS জোটের প্রতিষ্ঠিত ব্যাংক New Development Bank (NDB)। শীঘ্রই এর সদস্য হিসেবে যোগ দিচ্ছে বাংলাদেশ। নিয়ম অনুযায়ী, কোনো দেশ BRICS -এর কোনো সদস্য রাষ্ট্রের মধ্যস্থতাতেই কেবল এ ব্যাংকের সাথে যুক্ত হতে পারে। ১৭ ডিসেম্বর ২০২০ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশকে NDB -তে যুক্ত হতে আমন্ত্রণ জানায়। এরপর ২ ফেব্রুয়ারি ২০২১ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং NDB ’র প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জোর সাথে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্থমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, অচিরেই বাংলাদেশ NDB ’র সদস্য পদ অর্জন করতে পারবে। NDB ’র সদস্য পদ অর্জনের মাধ্যমে বাংলাদেশের জন্য ব্যাংকের পণ্য এবং পরিষেবা ক্রয় কার্যক্রমে অংশগ্রহণ, সহনীয় সুদ হারে ঋণ নেয়ার সুযোগ তৈরি হবে।
New Development Bank (NDB) হচ্ছে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (ADB) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) মতো বহুপক্ষীয় ঋণদান সংস্থা। ২৭ ফেব্রুয়ারি ২০১৬ NDB আনুষ্ঠানিক ভাবে কার্যক্রম শুরু করে। এ ব্যাংকের মূল লক্ষ্য ঋণ, গ্যারান্টি ও ইক্যুইটি জোগানের মাধ্যমে উন্নয়নে সহযোগিতা করা। তবে প্রযুক্তিগত সহযোগিতাও দিয়ে থাকে। NDB সরকারি ও বেসরকারি-দু’পক্ষকেই সহযোগিতা করে থাকে। ব্যাংকটির মোট মূলধন ১০ হাজার কোটি মার্কিন ডলার। আর প্রাথমিক মূলধন ৫,০০০ কোটি মার্কিন ডলার। মূল উদ্যোক্তা প্রতিটি দেশের সমান হারে এক লাখ করে শেয়ার রয়েছে। আরও পাঁচ লাখ শেয়ার অব্যবহৃত আছে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    574 Views
    by rafique
    0 Replies 
    611 Views
    by masum
    0 Replies 
    402 Views
    by mousumi
    0 Replies 
    873 Views
    by apple
    0 Replies 
    733 Views
    by apple
    long long title how many chars? lets see 123 ok more? yes 60

    We have created lots of YouTube videos just so you can achieve [...]

    Another post test yes yes yes or no, maybe ni? :-/

    The best flat phpBB theme around. Period. Fine craftmanship and [...]

    Do you need a super MOD? Well here it is. chew on this

    All you need is right here. Content tag, SEO, listing, Pizza and spaghetti [...]

    Lasagna on me this time ok? I got plenty of cash

    this should be fantastic. but what about links,images, bbcodes etc etc? [...]